বঙ্গবন্ধু স্যাটেলাইট-১: টিভি সম্প্রচারের মান পর্যবেক্ষণে মনিটরিং সেন্টার

বঙ্গবন্ধু স্যাটেলাইট-১: টিভি সম্প্রচারের মান পর্যবেক্ষণে মনিটরিং সেন্টার

বঙ্গবন্ধু স্যাটেলাইট-১: টিভি সম্প্রচারের মান পর্যবেক্ষণে মনিটরিং সেন্টার

বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ এর মাধ্যমে সম্প্রচারিত টেলিভিশন চ্যানেলগুলোর সম্প্রচারের মান পর্যবেক্ষণের জন্য বাংলাদেশ স্যাটেলাইট কোম্পানি লিমিটেড (বিএসসিএল) প্রধান কার্যালয়ে স্থাপিত নবনির্মিত মনিটরিং সেন্টার উদ্বোধন করা হয়েছে।

বুধবার (২৫ নভেম্বর) রাজধানীর বাংলা মোটরে বিএসসিএল কার্যালয়ে উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান ও বিশেষ অতিথি ছিলেন ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার।

মনিটরিং সেন্টারের পাশাপাশি অনুষ্ঠানে বিএসসিএলের বেশ কিছু উদ্ভাবনী সেবা- স্যাটেলাইটের ভি-স্যাট প্রযুক্তির মাধ্যমে প্রত্যন্ত অঞ্চলসমূহে মোবাইল ফোনের বেইজ টান্সসিভার স্টেশনে (বিটিএস) সংযোগ স্থাপন, এক টেলিফোন এক্সচেঞ্জ থেকে অন্য এক্সচেঞ্জে সংযোগ স্থাপন, ভিডিও সার্ভেলেন্স সিস্টেম পরিচালনা করা ইত্যাদি প্রদর্শনের ব্যবস্থা করা হয়।

উদ্বোধনী অনুষ্ঠানে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান বলেন, বঙ্গবন্ধু স‍্যাটেলাইট-১ এর মাধ্যমে তথ‍্যপ্রযুক্তির সুবিধা নিয়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের আওতাধীন দপ্তরসমূহের মাধ্যমে কীভাবে জনগণের সেবার মান বাড়ানো যায় সে বিষয়টি আমরা বিবেচনা করছি।

বিএসসিএলের চেয়ারম্যান ড. শাজাহান মাহমুদের সভাপতিত্বে অনুষ্ঠানে  উপস্থিত ছিলেন ডাক ও টেলিযোগাযোগ বিভাগের সচিব মো. আফজাল হোসেন এবং সংশ্লিষ্ট মন্ত্রণালয় ও বিএসসিএলের ঊর্ধ্বতন কর্মকর্তারা।

গত বছরের ১৯ মে রাজধানীর হোটেল ইন্টারকন্টিনেন্টালে দেশের প্রথম কৃত্রিম উপগ্রহ বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ এর সেবা বিপণন কার্যক্রম আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করা হয়। ওই দিন থেকে দেশের টেলিভিশন চ্যানেলগুলোর পরীক্ষামূলক সম্প্রচার এবং ডাচ বাংলা ব্যাংকের বুথের সেবা দেওয়ার মধ্য দিয়ে বঙ্গবন্ধু স্যাটেলাইটের বাণিজ্যিক কার্যক্রম শুরু হয়।  

২০১৮ সালের ১২ মে বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ মহাকাশে উৎক্ষেপণ করা হয়, এরমধ্যে দিয়ে বাংলাদেশ বিশ্বে মহাকাশ উৎক্ষেপণকারী ৫৭তম দেশ হিসেবে স্থান পায়।  

সূত্র: বাংলানিউজ২৪.কম